জীবন বীমা বা লাইফ ইন্স্যুরেন্সের বিস্তারিত

ভুমিকা

জীবন ইন্সুরেন্স হল একটি বিমা পদ্ধতি যেখানে একজন ব্যক্তি তার জীবনের জন্য নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করতে পারে যা অপ্রত্যাশিত ঘটনাগুলির জন্য তাকে অর্থ প্রদান করে। যেমন যেকোনো সড়ক দুর্ঘটনা বা অগ্নি ইত্যাদি দুর্ঘটনায় যদি কোন ব্যক্তির শারীরিক ক্ষমতা হারিয়ে ফেলে সেক্ষেত্রে জীবন ইন্সুরেন্স ব্যক্তির আর্থিক সহযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও প্রায়ই এটি মৃত্যুর ক্ষেত্রে প্রয়োজন। তবে যদি কোনো ব্যক্তি মারা যাওয়ার আগে কোনো ইন্সুরেন্স বা বীমা করে গিয়ে থাকে তবে সে ব্যক্তি মারা যাওয়ার পর তার পরিবার পরিজন সেই ইনস্যুরেন্স  থেকে আর্থিক সহায়তা নিশ্চিত ভাবে পেতে পারে। কয়েকটা দিক থেকে জীবন বীমার প্রয়োজনীয়তা সম্পর্কে উল্লেখ করা হলো:

জীবন বীমা বা লাইফ ইন্স্যুরেন্সের বিস্তারিত


 

পরিবারের অর্থনৈতিক সুরক্ষায় জীবন বীমার প্রয়োজনীয়তা:

পরিবারের অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করার জন্য জীবন ইন্স্যুরেন্স অনেকটা প্রয়োজন। এটি আপনার পরিবারের অর্থনৈতিক মাধ্যমে অস্তিত্ব বানিয়ে রাখতে সাহায্য করে এবং আপনি যদি অস্থির হন তাহলে তা আপনার পরিবারের দায়িত্বের উপর ভার কমাতে সাহায্য করে। এটি আপনার পরিবারের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ সারসংক্ষেপ সম্পত্তি নিশ্চিত করে।


লোন পরিশোধে জীবন বীমা বা লাইফ ইন্সুরেন্স এর প্রয়োজনীয়তা:

জীবন ইন্স্যুরেন্স লোন পরিশোধের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে কারণ এটি দীর্ঘমেয়াদি আর্থিক সুরক্ষা সহযোগিতা করে থাকে যা লোন পরিশোধের জন্য প্রয়োজন হতে পারে। যদিও কোনো অপ্রত্যাশিত ঘটনায় যেমন অসুস্থতা, অকার্যকরতা বা মৃত্যু ঘটলে, জীবন ইন্স্যুরেন্স পলিসি লোন বাবদ পরিশোধ করতে সাহায্য করতে পারে। এটি লোন পরিশোধের বৃদ্ধি করতে সাহায্য করতে পারে এবং পরিবারের আর্থিক সুরক্ষা সরবরাহ করতে পারে যদি কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটে।


বেঁচে থাকা ব্যক্তির জন্য জীবন ইন্সুরেন্স বা বিমার প্রয়োজনীয়তা:

বেঁচে থাকা ব্যক্তির জন্যও জীবন ইন্স্যুরেন্স অনেক গুরুত্বপূর্ণ হতে পারে। যেমন অসুস্থতা বা অন্যান্য অসুখের সময়ে আর্থিক সাহায্য প্রদান করতে পারে। এছাড়াও, অসুস্থ বা অকার্যকর হওয়ার কারণে কর্মক্ষমতা হারিয়ে আর্থিক ক্ষতি হলে জীবন ইন্স্যুরেন্সের মাধ্যমে অর্থ প্রাপ্তির পথ পাওয়া যায়। সহযোগিতা এবং বিনিময়ের জন্য ইন্স্যুরেন্স একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা প্রয়োজন।


বৃদ্ধি ও উন্নতির সুযোগ তৈরি করতে জীবন বীমা বা লাইফ ইন্স্যুরেন্স এর প্রয়োজনীয়তা: 

জীবন ইন্স্যুরেন্স এর মাধ্যমে বৃদ্ধি ও উন্নতির সুযোগ তৈরি করা যেতে পারে কারণ এটি ব্যক্তির আর্থিক সুরক্ষা সরবরাহ করে। যখন ব্যক্তির মৃত্যু হয় তখন তার পরিবার জীবন ইন্স্যুরেন্স সহায়তায় মোটামুটি ধনী হয়ে উঠতে পারে এবং এই অর্থের সাহায্যে তারা বিভিন্ন উন্নতির সুযোগ গ্রহণ করতে পারে, যেমন শিক্ষার সুযোগ, ব্যবসায়ের প্রতিষ্ঠান, বা বৃদ্ধি করা ব্যক্তিগত ক্ষেত্রে। এছাড়াও, যদি ব্যক্তি অসুস্থ হন তবে জীবন ইন্স্যুরেন্স থেকে প্রাপ্ত অর্থ চিকিৎসা বা চিকিৎসা খরচের বাহক হিসেবে ব্যবহার করা যেতে পারে, যা তাকে অর্থনৈতিক অসুবিধা থেকে রক্ষা করতে সাহায্য করে। সুতরাং, জীবন ইন্স্যুরেন্স বৃদ্ধি ও উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ তৈরি করতে পারে।


কার জীবন বীমা বা ইন্সুরেন্স প্রয়োজন?


সম্ভবত ভাল প্রশ্ন হল "কেন কাউকে জীবন বীমা করতে হবে?" একটি জীবন বীমা পলিসি নেওয়ার জন্য, আপনার কাছে একটি বীমাযোগ্য সুদ থাকতে হবে (অর্থাৎ, বীমাকৃত ব্যক্তির মৃত্যু হলে আপনি ক্ষতি বা কষ্টের সম্মুখীন হবেন এমন প্রমাণ) এই প্রমাণটি পরবর্তীতে বীমা থেকে অর্থ সহায়তা পাওয়াই সাহায্য করবে।


যাদের জীবন বীমা বা লাইফ ইন্সুরেন্স করা প্রয়োজন:


তরুণ পরিবার: আজকের দিনে একটি পরিবার গড়ে তোলা একটি পৈশাচিকভাবে ব্যয়বহুল প্রচেষ্টা—পরিবারে দুজন বাবা-মাকে নিয়ে, শুধু একজনকে ছেড়ে দিন। এই কারণেই অল্পবয়সী এবং "কর্মজীবী" পরিবারগুলির জীবন বীমার একটি দৃঢ় প্রয়োজন রয়েছে - একটি অকাল মৃত্যু ঘটলে একজন পত্নী এবং সন্তানের জন্য। অল্পবয়সী দম্পতিরা যারা ভবিষ্যতে একটি পরিবার শুরু করার পরিকল্পনা করে তারা বাচ্চাদের আগমনের আগে জীবন বীমা কেনার জন্য বেছে নিতে পারে, কারণ বীমা সাধারণত সস্তা এবং সহজে পাওয়া যায় যখন আপনি কম বয়সী এবং স্বাস্থ্যবান হন।

পরিণত এবং ধনী পরিবার। পারিবারিক স্পেকট্রামের অন্য প্রান্তে বয়স্ক দম্পতিরা, বিশেষ করে যারা উচ্চ সম্পদের অধিকারী, যারা প্রায়ই তাদের এস্টেট পরিকল্পনার অংশ হিসাবে জীবন বীমা পলিসি ব্যবহার করে । সাধারণভাবে, নির্দিষ্ট ট্রাস্টে থাকা জীবন বীমা পলিসিগুলি এস্টেট ট্যাক্সের দায় এড়িয়ে যেতে (বা অন্তত কম) করতে সক্ষম।

কোম্পানিগুল:বড় কর্পোরেশন, ছোট অংশীদারিত্ব, এবং সমস্ত আকারের মধ্যে প্রায়শই একটি জিনিস সাধারণভাবে ভাগ করে: কর্মচারী যারা, যদি তাদের হঠাৎ মৃত্যু হয়, তাহলে কোম্পানির ভিতরে এবং বাইরে গুরুতর আর্থিক ব্যাঘাত ঘটাবে। কোম্পানিগুলি প্রায়ই নির্বাহী এবং অন্যান্য মূল কর্মীদের বীমা ক্রয় করে, কোম্পানিকে সুবিধাভোগী হিসাবে মনোনীত করা হয়।


মূল জীবন বীমার শর্তাবলী_


জীবন বীমা পলিসির প্রকারভেদ:-


জীবন বীমা পলিসি দুটি মৌলিক প্রকারে আসে: মেয়াদী বা স্থায়ী। এছাড়াও, স্থায়ী নীতিগুলি বিভিন্ন উপপ্রকারে আসে।


মেয়াদ বীমা:

এটি বীমার সবচেয়ে সস্তা রূপ, কারণ এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য কভারেজ প্রদান করে —20 বছর একটি সাধারণ মেয়াদ—এবং একদিনের বেশি নয়। যদিও বেশিরভাগ মেয়াদী পলিসি পুনর্নবীকরণের বিধান দেয়, যদি পলিসির মেয়াদ শেষ হয়ে যায়, চুক্তিটি শেষ হয়ে যায়, ঠিক যেমন আপনার গাড়ি বা বাড়ির মালিকের বীমা হবে।


স্থায়ী বিমা: 

এই নীতিগুলি বীমাকৃতের জীবনকালের জন্য কভারেজ প্রদান করে (যদি ক্রেতা সমস্ত প্রয়োজনীয় প্রিমিয়াম প্রদান করে)। মৃত্যু সুবিধা ছাড়াও, একটি স্থায়ী নীতি সময়ের সাথে নগদ মূল্য তৈরি করে। এই নগদ মূল্য পলিসিহোল্ডার দ্বারা বীমাকৃতের জীবদ্দশায় ব্যবহার করা যেতে পারে (নিচে এই সম্পর্কে আরও), কিন্তু বীমাকৃত ব্যক্তি মারা গেলে এবং একটি সুবিধা প্রদান করা হলে এটি সুবিধাভোগীরা পাবেন না।


স্থায়ী জীবন বীমা পলিসিগুলির মেয়াদী পলিসির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি প্রিমিয়াম রয়েছে , কারণ তারা বিশুদ্ধ বীমা এবং বিনিয়োগের উপাদানগুলিকে একত্রিত করে।


মূল জীবন বীমা শর্তাবলী:

 মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী. মৃত্যু বেনিফিট পেমেন্ট পাওয়ার জন্য বেছে নেওয়া ব্যক্তি (বা মানুষ)। একজন সুবিধাভোগী একটি ট্রাস্ট বা কর্পোরেশনও হতে পারে। সুবিধাভোগী অগত্যা পলিসিধারী নয়।


নগদ মূল্য:    যে পরিমাণ নগদ জমা হয়েছে এবং সুদ পাচ্ছে বা পলিসিতে বিনিয়োগ করছে। কিছু পরিমাণ পলিসিধারী ঋণের আকারে তুলে নিতে পারেন। নগদ মূল্য সমর্পণ মূল্যের মতো নয়।


মৃত্যু সুবিধা : বীমাকৃত ব্যক্তির মৃত্যুর পর সুবিধাভোগীকে যে পরিমাণ অর্থ প্রদান করা হবে।


বীমাকৃত। যার জীবন বীমা করা হচ্ছে। বীমা গ্রহীতা অগত্যা পলিসিধারী নয়।


পলিসিধারী। যে ব্যক্তি বা সত্তা পলিসি ক্রয় করে এবং তার মালিক।


প্রিমিয়াম বীমা পলিসি খরচ: প্রিমিয়াম সাধারণত মাসিক ভিত্তিতে প্রদান করা হয়, তবে কিছু ক্ষেত্রে একমুঠো অর্থ প্রদান করা যেতে পারে।


সমর্পণ মান: পলিসি "সমর্পণ" বা বাতিল হলে পলিসিধাররের কাছে যে পরিমাণ অর্থ ফেরত দেওয়া হবে। সমর্পণ মূল্য নগদ মূল্যের চেয়ে কম হতে পারে ফি এবং পলিসিধারক পলিসির বিপরীতে যে কোনো বকেয়া ঋণ নিয়ে থাকতে পারে (হ্যাঁ, আপনি তা করতে পারেন)।


মেয়াদকাল:

 জীবন বীমা পলিসির দৈর্ঘ্য। যেকোন মেয়াদের জন্য একটি পলিসি কেনা যেতে পারে, তবে সাধারণ মেয়াদী পলিসি 10, 20 এবং 30 বছর। স্থায়ী পলিসিগুলির জন্য, মেয়াদটি সাধারণত বীমাকৃত ব্যক্তির সমগ্র জীবন (ধরে নেওয়া হয় যে পলিসিধারী সমস্ত প্রিমিয়ামে বর্তমান থাকে)


সুতরাং নির্দ্বিধায় বলা যায় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ভবিষ্যৎ আর্থিক সুরক্ষা নিশ্চিত করার জন্য বা ব্যক্তির মৃত্যু পরবর্তী তার পরিবার পরিজনদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করার জন্য জীবন বীমা একটি অপরিহার্য মাধ্যম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url